The 7 Ps Marketing Mix আপনাকে একটি framework দেয় আপনার marketing strategy পরিকল্পনার জন্য এবং আপনার products গুলোকে Target Group-এর কাছে কার্যকরভাবে পৌঁছানর করার জন্য। "7 Ps of Marketing" হলো: Product, Price, Promotion, Place, People, Packaging, এবং Process। এই marketing mix মূলত classic "4 P Marketing Mix" (Product, Price, Placement, এবং Promotion)-এর একটি Extended Version, যা ১৯৪৮ সালে Harvard University-এর Professor of Marketing Prof. James Culliton প্রবর্তন করেন এবং পরবর্তীতে Jerome McCarthy এটিকে সম্প্রসারিত করেন। আজকে আমরা এইগুলোকে একইভাবে “7 Ps of Marketing” অথবা “Marketing Mix” হিসেবে উল্লেখ করি। এখানে আমরা এই concept, এর components এবং Marketing Mix ও তার applications নিয়ে কিছু সাধারণ প্রশ্নের উত্তর আলোচনা করব। Marketing Mix হলো একটি নির্বাচিত marketing tools-এর সমন্বয়, যেখানে বিভিন্ন area of focus থাকে যেগুলোকে একত্রিত করে একটি comprehensive plan তৈরি করা যায়। এই term মূলত 4 Ps দিয়ে শুরু হয়েছিল: Product, Price, Placement, এবং Promotion, যা পরবর্তীতে বিস্তৃত হয়ে হয় Product, Price, Promotion, Place, People, Packaging, এবং Process। কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। ৭ পি অব মার্কেটিং কী? ৪টি পি মার্কেটিং মিক্স ধারণাটি (যা পরে ৭টি পি অব মার্কেটিং নামে পরিচিত হয়) Jerome McCarthy তার বই "Basic Marketing: A Managerial Approach"-এ উপস্থাপন করেন। এটি এমন একটি কৌশলগত উপাদানের সমন্বয়কে নির্দেশ করে, যা একটি কোম্পানি তার ব্যবসায়িক প্রবৃদ্ধি ও পণ্যের সফল প্রচারের জন্য ব্যবহার করে। প্রথমে এই উপাদানগুলো ছিল চারটি: Product, Price, Place এবং Promotion। পরবর্তীতে এতে যোগ হয় People, Packaging এবং Process, যা বর্তমানে “7 Ps” হিসেবে পরিচিত। একজন ছোট ব্যবসার মালিক বা মার্কেটিং ম্যানেজারের জন্য একটি unique selling proposition তৈরি করা বা সঠিক গ্রাহকের কাছে পৌঁছানো—বিশেষ করে ইন্টারনেটের মতো নতুন প্ল্যাটফর্মে digital marketing-এর মাধ্যমে—অত্যন্ত চ্যালেঞ্জিং হতে পারে। ভাগ্যক্রমে, 7 Ps of Marketing একটি কার্যকর framework প্রদান করে, যা আপনি আপনার marketing planning এবং কৌশল নির্ধারণে ব্যবহার করতে পারেন, যাতে আপনি আপনার target market-এ কার্যকরভাবে পৌঁছাতে পারেন। আপনি চাইলে প্রতিদিনের মার্কেটিং সিদ্ধান্ত গ্রহণের সময়েও এই মিক্সের উপাদানগুলোকে বিবেচনায় নিতে পারেন, যার মাধ্যমে আপনি সঠিক audience-কে আকর্ষণ করতে এবং আপনার marketing campaigns এর মাধ্যমে সফলভাবে মার্কেট করতে পারবেন। কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। 1. Product (or Service) আপনার কাস্টমার কেবলমাত্র একটি জিনিসে আগ্রহী: আপনার পণ্য বা সেবা তাদের জন্য কী করতে পারে। এই কারণেই, আপনার পণ্যটিকে সর্বোচ্চ মানের করার দিকে মনোযোগ দিন এবং প্রয়োজন অনুযায়ী আপনার product lines অপ্টিমাইজ করুন। এই পন্থাকে বলা হয় Product-led Marketing। একটি Marketing Mix-এ product নিয়ে চিন্তা করা মানে আপনি যা বিক্রি করছেন তার প্রতিটি দিক বিবেচনায় নেওয়া: Design Quality Features Options Packaging Market positioning সফল Product-led Marketing এর জন্য ৫টি মূল উপাদান গুরুত্বপূর্ণ: ✅ নিজেকে সরে যেতে দিন—আপনার পণ্য/সেবা নিজেই বিক্রি হোক। ✅ কাস্টমার সম্পর্কে এক্সপার্ট হন—তাদের চাহিদা বুঝে সেই অনুযায়ী পণ্যের মান তুলে ধরুন। ✅ সবসময় সহায়তা করুন—Target customers-এর প্রয়োজন মেটাতে তথ্যবহুল content তৈরি করুন (যাকে Content Marketing ও বলা হয়)। ✅ সত্যিকারের গল্প শেয়ার করুন—সন্তুষ্ট কাস্টমারদের অভিজ্ঞতা প্রচার করুন। ✅ একটি Product Mindset গড়ে তুলুন—পণ্য উন্নয়নে বিনিয়োগ করুন, বিক্রয় স্বাভাবিকভাবেই আসবে। কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। 2. Price Pricing মডেল নির্ধারণে অনেকগুলো ফ্যাক্টর কাজ করে। যেমন: প্রতিদ্বন্দ্বীদের চেয়ে বেশি দাম রেখে high-quality ভাব তৈরি করা একই দাম রেখে অতিরিক্ত বৈশিষ্ট্য হাইলাইট করা কম দাম দিয়ে মার্কেটে প্রবেশ বা মূল্যবোধ-সচেতন গ্রাহক আকর্ষণ শুরুতে দাম কম রেখে পরে বাড়ানো High base price রেখে bundle বা promo কে আকর্ষণীয় করা নিজেকে কিছু প্রশ্ন করুন: ✅আপনি কি higher-end version অফার করবেন? ✅আপনি কি শুরুতেই লাভ চান, না কি গ্রোথে ইনভেস্ট করবেন? ✅Sales promotions চালু করবেন? ✅কতটা কমিয়ে মানহীন মনে না করিয়ে বিক্রি করা যাবে? ✅কতটা বাড়ালে দাম বেশি মনে হবে? ✅আপনি কি একটি value brand না কি premium brand? কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। 3. Promotion Promotion হলো সেই অংশ যা গ্রাহকের নজরে সবচেয়ে বেশি পড়ে। এর মধ্যে রয়েছে: 📺 TV এবং print বিজ্ঞাপন ✉️ Email marketing 📲 Social Media Strategy 🧾 কুপন ও ডিসকাউন্ট 🔍 Search Engine Marketing 📢 Public Relations সব Promotion channel-কে একত্র করে একটি Omnichannel Strategy তৈরি করতে হবে। উদাহরণ: একজন ক্রেতা দোকানে প্রোমো দেখে মোবাইলে প্রাইস ও রিভিউ চেক করছে ওয়েবসাইটে পণ্যের ইউনিক ফিচার তুলে ধরা ওই ফিচার নিয়ে রিভিউ বিভিন্ন high-ranking সাইটে ক্রেতা কিনে এবং আপনি automated Thank You ইমেইল পাঠান কী করবেন: সব available channel জানুন Personalized Marketing গ্রহণ করুন Customer behavior অনুযায়ী segmentation করুন প্রচারণার ফলাফল টেস্ট করুন মনে রাখুন, Promotion একমুখী নয়—কাস্টমারও প্রতিক্রিয়া চায়। কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। 4. Place আপনার পণ্য কোথায় বিক্রি করবেন? এটা শুধু physical store না—এর মধ্যে আছে: ক্রেতারা কোথায় খুঁজবে? তারা হাতে নিয়ে দেখতে চায় কিনা? নিজের e-commerce সাইট থেকে বেশি বিক্রি হবে, না কি third-party marketplace-এ? আপনি কি সরাসরি কাস্টমারের সাথে যোগাযোগ চান, না কি third-party কে কাস্টমার সার্ভিস দিতে দেবেন? কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। 5. People People বলতে যেকোনো ব্যক্তি, যিনি সরাসরি বা পরোক্ষভাবে কাস্টমারের সাথে যুক্ত। সুতরাং প্রতিটি স্তরে যোগ্য লোক নিয়োগ দিন। যা করতে পারেন: Marketer দের স্কিল ডেভেলপ করুন Company culture ও brand personality গড়ে তুলুন প্রোডাক্ট/সার্ভিস ডিজাইন ও ডেভেলপ করার জন্য প্রফেশনাল নিয়োগ করুন CRM (Customer Relationship Management) ব্যবহার করুন কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। 6. Packaging Packaging নতুন ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করে এবং পুরোনোদের জন্য brand value নিশ্চিত করে। Packaging-কে শক্তিশালী করার কিছু কৌশল: 🎨 ডিজাইনকে আলাদা রাখুন—এক নজরে ব্র্যান্ড চেনা যায় 📦 গুরুত্বপূর্ণ তথ্য দিন—ইনস্ট্রাকশন, সারপ্রাইজ এলিমেন্ট 🎁 এক্সট্রা ভ্যালু—ব্র্যান্ডেড ফ্রি গিফট, গাইড, বা অন্য উপহার দিন কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। 7. Process Process এমন সব কাজের পদ্ধতি যা কাস্টমার এক্সপেরিয়েন্সের সাথে ওতপ্রোতভাবে জড়িত। যা খেয়াল করবেন: আপনার distribution logistics কি cost-efficient? Scheduling ও delivery ঠিকমতো হচ্ছে? থার্ড-পার্টি রিটেইলার কি স্টক ফুরিয়ে ফেলছে? ব্যস্ত সময়ে যথেষ্ট স্টাফ আছে তো? ওয়েবসাইট থেকে shipping নির্ভরযোগ্য? কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে। মার্কেটিং মিক্স উদাহরণ ১: কনভিনিয়েন্স স্টোর প্রোডাক্ট: প্রধানত খাদ্যদ্রব্য, তাজা এবং প্যাকেজড সহ, বাড়ি এবং রান্নার টুলস, নোভেলটিজ, ম্যাগাজিন ইত্যাদি। পণ্যগুলো এমনভাবে নির্বাচন এবং প্যাকেজ করা হয়েছে যাতে এটি Convenience এবং Utility প্রদান করে। প্রাইস: মূল্য সুপারমার্কেটের সাথে প্রতিযোগিতামূলক হবে, তবে কিছু পণ্যে Convenience, Novelty এবং Fun এর মাধ্যমে বিশেষ আকর্ষণ সৃষ্টি করা হবে। প্লেস: দোকানগুলি কৌশলগতভাবে আবাসিক এলাকা, শপিং সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠান ইত্যাদির কাছে অবস্থান করবে, যাতে এটি গ্রাহকদের জন্য সুবিধাজনক হয়। প্রোমোশন: বিজ্ঞাপন প্রধানত পোস্টেড প্রোমোশনাল ম্যাটেরিয়াল, আউটলেট বিল্ডিং এবং লোকাল সোশ্যাল মিডিয়া পেজের মাধ্যমে হবে। গ্রাহক অভিজ্ঞতা: গ্রাহক অভিজ্ঞতা এখানে হল যে তারা সহজেই স্ন্যাকস, খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য পেতে পারে, যা তাদের দ্রুত এবং সুবিধাজনকভাবে প্রয়োজন মেটাতে সহায়তা করে। মার্কেটিং মিক্স উদাহরণ ২: স্ট্রিমিং সার্ভিস প্রোডাক্ট: মূলত মানসম্মত বিনোদন কন্টেন্ট যেমন TV Shows, Movies, Documentaries এবং Comedy Specials, যা সহজে দেখার জন্য উপযুক্ত। প্রাইস: Free Trial Offer, Premium Packages, Commercial-free Subscription Level। প্লেস: প্রোডাক্টটি Digital Devices (Smartphone, Tablet, Computer, Smart TV) মাধ্যমে অ্যাক্সেস করা যাবে। প্রোমোশন: Extended Advertising across high-value Metropolitan Billboards, Magazines, Online Platforms, and Word of Mouth. গ্রাহক অভিজ্ঞতা: গ্রাহক অভিজ্ঞতা এখানে হল সুলভ হোম ভিউইং সুবিধা, যেখানে গ্রাহকরা জনপ্রিয় বিনোদন কন্টেন্ট দেখতে পারেন, সাথে প্রিমিয়াম ফিচার এবং বিজ্ঞাপন মুক্ত কনটেন্ট উপভোগ করতে পারবেন। কপিরাইটিং শিখুন এক্সপার্ট কপিরাইটারের কাছ থেকে।